সর্বশেষ সংবাদ
  • Homepage
  • >
  • রংপুর
  • >
  • ভোট শেষের বাকি দুই ঘণ্টা, পরিবেশ শান্তিপূর্ণ

ভোট শেষের বাকি দুই ঘণ্টা, পরিবেশ শান্তিপূর্ণ

  • mynews
  • ডিসেম্বর 21, 2017

ব্যাপক ভোটারের উপস্থিতির মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে রংপুর সিটি করপোরেশনের (রসিক) নির্বাচন। এরইমধ্যে ভোটের আধাবেলার বেশি পেরিয়ে গেছে। ভোট শেষের বাকি আর মাত্র দুই ঘণ্টা। এখন পর্যন্ত তেমন কোনও অপ্রীতিকর পরিস্থিতির খবর পাওয়া যায়নি। যদিও সকাল ১১টার পরে রাজধানীতে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির প্রার্থী কাওসার জামান বাবলার বরাত দিয়ে দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দাবি করেছেন, রংপুরের কয়েকটি কেন্দ্র থেকে বিএনপির পোলিং এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। তবে কেন্দ্রগুলোর নাম জানাননি তিনি। অপরদিকে, নির্বাচন কমিশন ভোটারদের ব্যাপক উপস্থিতি এবং শান্তিপূর্ণ নির্বাচন চলায় সন্তোষ প্রকাশ করেছেন।

শীতের হিমেল হাওয়া ও কুয়াশা থাকা সত্ত্বেও এদিন সকাল ৮টার মধ্যেই প্রায় প্রতিটি ভোটকেন্দ্রে নারী ও পুরুষ ভোটারদের লাইনে দাঁড়াতে দেখা গেছে। মধ্য দুপুরে সেই ধারাবাহিকতা সব কেন্দ্র না থাকলেও এখনও শান্তিপূর্ণভাবে বিপুল উৎসাহে ভোট দিচ্ছেন নারী ও পুরুষ ভোটাররা। ভোট দিতে বাধা পাওয়ার কোনও কোনও অভিযোগ বাংলা ট্রিবিউনের কাছে করেননি তারা।

এদিন সকাল ৯টার মধ্যেই নির্বাচনে অংশ নেওয়া মেয়র ও কমিশনার প্রার্থীরা নিজ নিজ এলাকায় ভোট দিয়েছেন। তারা সবাই বলেছেন, নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে হচ্ছে। কোথাও কোনও অনিয়ম হয়নি এখনও। এদিকে, নির্বাচন উপলক্ষে রংপুরের সব ভোটকেন্দ্র ও শহরজুড়ে সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলাবাহিনী। নির্বাচন চলাকালে কোনও ধরনের বিশৃঙ্খলা যাতে না ঘটে সেজন্য শহরজুড়ে টহল দিচ্ছে র‌্যাবসহ আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যরা। ভোটকেন্দ্রগুলোয় আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন রয়েছে।

ভোট দিতে ঢুকছেন আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু

রংপুর সিটি করপোরেশন হওয়ার পর এটি দ্বিতীয় এবং দলীয় প্রতীকে প্রথম ভোট। এবার এই নির্বাচনের একটি কেন্দ্র সরকারি বেগম রোকেয়া সরকারি কলেজে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর সাহায্যে ভোটগ্রহণ করা হচ্ছে। যদিও গত রাত পর্যন্ত এই মেশিন দিয়ে ভোট নেওয়া সম্ভব হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন স্বয়ং প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)। তবে সব শঙ্কা উড়িয়ে ইভিএম দিয়ে ভোট নেওয়া হচ্ছে ওই কেন্দ্রে। যদিও কয়েকটি বুথে কিছু সময়ের জন্য যান্ত্রিক গোলযোগ দেখা দেয় সকালে। তবে সঙ্গে সঙ্গে তা ঠিক করে ফেলেন নির্বাচন কমিশনের প্রযুক্তিবিদরা। আর অনভ্যস্ততার কারণে ভোটাররা ইভিএমে কিছুটা অস্বস্তি বোধ করলেও ভোট দিতে কোনও অসুবিধা হয়নি বলেই জানিয়েছেন তারা।অনেকেই জীবনে প্রথম ইভিএমে ভোট দিয়ে আনন্দ প্রকাশ করে বলেছেন,ভবিষ্যতে প্রযুক্তি নির্বাচনকে আরও সহজ করে দেবে।

বেলা একটার দিকে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম রংপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনে সাংবাদিকদের আলাপকালে বলেন, এখন পর্যন্ত কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ভোটারদের উপস্থিতিও রয়েছে ব্যাপক। সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ভোট দেওয়ার পরে প্রতিক্রিয়া জানাচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু

এদিকে শহরের গুপ্তপাড়ার সালেমা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেওয়ার পর আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু। ভোটের পর সাংবাদিকদের তিনি বলেন, শান্তিপূর্ণভাবে ভোট অনুষ্ঠিত হচ্ছে। জনগণ যে রায় দেবেন তা মাথা পেতে নেবো। ভোটাররা যে মার্কায় ইচ্ছা সে মার্কায় ভোট দিচ্ছে। যে মার্কা বিজয়ী হবে ইনশাআল্লাহ আমি আমার পক্ষ থেকে তাকে জয়মাল্য পরিয়ে বরণ করে নেবো। তবে রংপুরে উন্নয়নের স্বার্থেই জনগণ ভোট দিয়ে তাকে বিজয়ী করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। বলেছেন, ‘সুষ্ঠুভাবে ভোট হলে আমি জয়ী হবো। প্রধানমন্ত্রী নিজে আমাকে মনোনীত করেছেন। তাই উন্নয়নের স্বার্থে জনগণ আমাকে ভোট দিয়ে বিজয়ী করবে।’

ভোট দিচ্ছেন বিএনপির প্রার্থী কাওসার জামান বাবলা

সকাল ৮টা ৪৫ মিনিটে মাহীগঞ্জের দেওয়ানতুলি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন বিএনপির মেয়র প্রার্থী কাওছার জামান বাবলা। ভোট দিয়ে ভোটকেন্দ্রের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন তিনি। তবে শেষ পর্যন্ত ভোটের পরিবেশ সুষ্ঠু থাকবে কিনা সে ব্যাপারে বাবলা শঙ্কাও প্রকাশ করেছেন। বাবলা অভিযোগ করেন, ‘কয়েকটি ভোটকেন্দ্রে আমার পোলিং এজেন্টদের বের করে দেওয়া হয়েছে।’ তবে কেন্দ্রগুলোর নাম জানাতে পারেননি তিনি। পরে একই অভিযোগে রাজধানীতে বিএনপির দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এসময় একজন কর্মীকে গ্রেফতারের কথাও জানান তিনি।

ভোট দেওয়ার পরে বিএনপি প্রার্থী কাওসার জামান বাবলার প্রতিক্রিয়া

আর সকাল ৯টা ২১ মিনিটে নগরীর আলমনগর কলেজরোড সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। ভোট দেওয়া শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‘জয়ের বিষয়ে আমি শতভাগ আশাবাদী। এখনও পর্যন্ত নির্বাচনের পরিবেশ খুবই ভালো আছে। কোনও ধরনের অস্বস্তিকর পরিস্থিতির খবর পাইনি। উৎসবমুখর পরিবেশে সবাই ভোট দিচ্ছেন।’

তিনি আরও বলেন, ‘নির্বাচিত হলে রংপুরকে মডেল নগরীতে পরিণত করবো। আমার তিনটি নির্বাচনি প্রতিশ্রুতি বাস্তবায়নের চেষ্টা করবো। প্রতিশ্রুতিগুলোর মধ্যে রয়েছে- নগরীর যানজট নিরসন, ঐতিহাসিক শ্যামাসুন্দরী খাল পুনঃখনন এবং নগরীর রাস্তাঘাট সংস্কার।’

ভোট দিতে আসছেন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা

প্রায় একই সময় গুপ্তপাড়ায় সালেমা বালিকা উচ্চ বিদ্যালয়ে ভোট দিয়েছেন সিপিবি-বাসদের প্রার্থী আব্দুল কুদ্দুস। তিনিও ভোটের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন।

এদিকে রংপুরের ভোটার হিসেবে নির্বাচনে ভোট দিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হচ্ছে। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে নগরীর নিউ সেনপাড়ায় শিশুমঙ্গল প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে তিনি ভোট দেন।পরে সাংবাদিকদের সামনে এরশাদ বলেন, ‘ভোট দিতে পেরে আমি আনন্দিত। এখানে সবাই শান্তিপূর্ণভাবে ভোট দিচ্ছে। কোথাও কোনও অনিয়ম নেই। কোথাও কোনও গোলমাল হওয়ার আশঙ্কাও নেই। কারণ এই নির্বাচন ইসির জন্য পরীক্ষা। এই নির্বাচনের মাধ্যমে তাদের প্রমাণ করতে হবে তারা নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে পারে।’

ভোট দিচ্ছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ

তিনি আরও বলেন, ‘রংপুরে লাঙলের জোয়ার বইছে। আমি বলেছিলাম লক্ষাধিক ভোটের ব্যবধানে আমার প্রার্থী জিতবে। আশা করছি তাই হবে।’

নিজ দলের প্রার্থীর জয়ের ব্যাপারে আশাবাদ প্রকাশের পাশাপাশি তিনি বলেছেন, ‘এই নির্বাচন ইসির জন্য বড় পরীক্ষা। এই নির্বাচন আগামী জাতীয় নির্বাচনেও প্রভাব ফেলবে।’

এসময় সেখানে থাকা পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা সাংবাদিকদের বলেন,‘ভোটকেন্দ্রে অনেক মানুষ আসছে। এখানে উৎসবমুখর পরিবেশে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করছে। এখন পর্যন্ত কোথাও কোনও অনিয়মের খবর আমরা পাইনি। কেউ ফোনে আমাদের এমন কোনও খবর জানায়ওনি।’

একটি ভোটকেন্দ্রের বাইরের পরিবেশ

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোট শুরু হয় সকাল ৮টা থেকে। নগরীর ৩৩টি ওয়ার্ডের ১৯৩টি ভোটকেন্দ্রের ১১২২টি বুথে ভোট গ্রহণ শুরু হয়। মোট ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ ভোটার এই নির্বাচনে ভোট দেবেন। এটি এই সিটি করপোরেশনের দ্বিতীয় নির্বাচন।

ভোটারদের মধ্যে পুরুষ এক লাখ ৯৬ হাজার ৩৫৬ জন এবং নারী এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন। ২০১২ সালের ২০ ডিসেম্বর প্রথমবারের মতো রংপুর সিটি করপোরেশনে ভোট হয়।

Previous «
Next »
ডিসেম্বর 2017
সোম বুধ বৃহ. শু. শনি রবি
« নভে.   জানু. »
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031